রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘শেখ হাসিনার বৈশি^ক ভাবমূর্তি: রোহিঙ্গা প্রত্যাবাসন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম এই সেমিনারের আয়োজন করে।

এসময় প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, বর্তমানে আমাদের দেশ যতগুলো সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে তার মধ্যে অন্যতম হচ্ছে রোহিঙ্গা সমস্যা। মায়ানমার এমন একটি দেশ যেখানে গণতন্ত্রের চর্চা বলে কিছু নেই। জান্তাদের দ্বারা সেই দেশ শাসিত হয়। মায়ানমারের পরিবেশ অনুযায়ী সেখানে প্রচুর পরিমানে তেল, গ্যাস ও মূল্যবান পাথর থাকার কথা।

যা থেকে তাদের দেশকে আরও উন্নত ও সমৃদ্ধশালী করা সম্ভব। কিন্তু তারা তা পারে নাই। তারা তাদের দেশকে কীভাবে চালাবে, সেটা তাদের বিষয়। কিন্তু এই বিষয়গুলোকে যখন তারা প্রতিবেশী দেশের উপর চাপিয়ে দেয় তখন আমাদের কথা বলা ছাড়া উপায় থাকে না।

মায়ানমার থেকে বারো লক্ষ রোহিঙ্গা এসেছে। বর্তমানে যার সংখ্যা দিন দিন বেড়েই চলছে। এই সংকট নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন।

সেমিনারে সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, যে দেশ সামরিক জান্তা দ্বারা পরিচালিত এবং যে দেশে ইয়াবা উৎপাদিত হয় সে দেশ থেকে আমরা কী আশা করতে পারি? আজকে যে প্রধানমন্ত্রীর ভাবমূর্তির কথা আসছে সেটা আগেই প্রমাণিত হয়েছে বিশ্ব নেতাদের কাছে।

২০০৮ সালে ক্ষমতা পাওয়ার পর থেকে তিনি নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। বাঙালি স্বভাবতই পরোপকারী। তারা নিজে না খেয়ে হলেও অন্যকে খাওয়ায়। তিনি রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মানবতার সেই পরিচয় দিয়েছেন।

বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের সভাপতি অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে ঢাকার বাহিরে এটা আমাদের প্রথম সভা। আজকে আমরা যে সমস্যা নিয়ে আলোচনা করছি তা একটি বৈশ্বিক সমস্যা। যা আমাদের উপর জোর করে চাপিয়ে দেওয়া হয়েছে।’

রোহিঙ্গা সমস্যার সমাধানের বিষয়ে মিজানুর রহমান, রোহিঙ্গা সমস্যার সমাধান এতো সহজ বিষয় না। এরমধ্যে অনেক বিষয় নিহিত। এটি একটি দীর্ঘস্থায়ী সমস্যা। এ সমস্যা সমাধানের জন্য আন্তজার্তিক ও জাতীয় সম্প্রদায় কী করতে পারে, কী পথ দেখাতে পারে তা আমাদের জানা দরকার।’

বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মিল্টন বিশ্বাসের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম, নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম প্রমুখ।